মাইক্রো ব্লগ চলছে

 

 

অস্তিত্ব বলেঃ
 আগামি দিন কি দেবে আমাকে ,তা জানি না ।
 যতই সপ্ন দেখি আগামিকে নিয়ে 
 এটা হবে না ঠিক আমার মত করে
 তা হলে কেন সপ্ন দেখি 
 নিয়ন্ত্রন কোথায় ?
 
 অস্তিত্ব বলে ঃ
 আগামি কি দেবে \"ওঁর যা ইচ্ছা \"
 জানি শুধু এই মুহূর্তে আমি মুক্ত, এই ক্ষনে আমি আছি।
 যা ইচ্ছা আমার, তা আমি করি 
 এখন আমি আমার বিধাতা

বাঙ্গালী জাগো ,দেখ মাটি আজ কাদছে 
 পতাকা আঁকড়ে ধরে আছে শকুনেরা 
 সীমান্তে লুণ্ঠিত ফেলেনির জাতিসত্বা
 তিতাসের বুকে হায়নাদের উন্মাততা
 নব্য রাজাকারের হাতে ধর্ষিত বঙ্গমাতা

 জাগো বাঙ্গালী জাগো
 চোখ খোলো দেখ মৃত্যুযন্ত্রণায় তোমার ধারিত্রি।





ঘোলা পানি খেতে ইচ্ছে করছে বেশ
পত্রিকা ভিজিয়ে বানানো ঘোলা পানি

ঘোলা ঘোলা কিছু সংবাদ খেতে ইচ্ছে করছে বেশ
কারন তা খেলে কদিন না খেলেও চলবে

ঘোলা পানি খেতে ইচ্ছে করছে বেশ
গাধা নাকি পানি ঘোলা করে খায় তাই

সময়ের বারোটা বাজিয়ে পাচ বৎসর পর পর ঘোলা পানি খেলেই চলবে বেশ
কারন বাঙালি নাকি পানি ঘোলা করে খেতে বিশ্বাসী তাই


মনের মাযে লুকিয়ে থাকা

সাতকাহনের
একাকি পথিক নই আমি

কেবল না বলা কথার
অস্তিত্তে প্রানের সুধা মিলে না আমর

আর ধংশ নদীর তীরে দারিয়ে
নতুন সপ্ন দেখি ধংশ হব বলে


 

নগরের মানুষ গুলোকে আজ খুব যন্ত্র মনে হয় , নেই আবেগের প্রতিরূপ ,রাস্তায় রক্তাত্ব লাশের বহর কে দেশপ্রেম বলে চালিয়ে দেই অনাশয়ে । আরেকবার মুক্তিযুদ্ধ করার বাসনায় দেশপ্রেম এর সস্তা বিনিয়োগ করি লগি বইঠ্যা আন্দোলনে । এক মানুষের বুকের পাজরের উপর লাফিয়ে প্রকাশ করি মনের রাগরিক দেশপ্রেম


তোমাদের উপর যুদ্ধ ফরয করা হয়েছে, অথচ তা তোমাদের কাছে অপছন্দনীয়। পক্ষান্তরে তোমাদের কাছে হয়তো কোন একটা বিষয় পছন্দসই নয়, অথচ তা তোমাদের জন্য কল্যাণকর। আর হয়তোবা কোন একটি বিষয় তোমাদের কাছে পছন্দনীয় অথচ তোমাদের জন্যে অকল্যাণকর। বস্তুতঃ আল্লাহই জানেন, তোমরা জান না–

২:২১৬ আল কুরআন

ব্যাখ্যা – এখানে যুদ্ধ বলতে অমুসলিমদের বিরুদ্ধে যুদ্ধকে বুঝানো হয় নি , অন্যেয়ের বিরুদ্ধে যুদ্ধ কে বুঝানো হয়েছে , প্রত্যেক মুসলিম তথা প্রত্যেক মানুষের কর্তব্য অন্যাএর প্রতিবাদ করা , এবং তা অবশ্যই খুব সোজা ব্যাপার নয়।এখানে নিজের জীবনের ঝুকির কথা বলা হয়েছে যে শত ঝুকি থাকলেও অন্যায়ের বিরুদ্ধে যুদ্ধ করতে হবে।





যখন আমার পৃথিবী আমাকে প্রহসন করে, । বিশ্বাস আর আবেগের দ্বিপক্ষীয় সংঘর্ষে ছোট হৃদয় খানা পারমানবিক টেস্ট সাইটের মত তেজস্ক্রিওতা ছড়ায় ।পরিত্যাক্ত, জীবন ধারনের অযোগ্য সেই টেস্ট সাইটের বেচারা মালিক তার শেষ সম্বল ছেড়ে বাঁচার চেষ্টা করে , কিন্তু সেই পরিত্যাক্ত হৃদয় খানা যে তার জীবনের মূল বায়োলজিক্যাল ফ্যাক্টর ।
তাই পৃথিবী মুচকি হাসি দিয়ে বলে , যাবি কই , বাঁচার এত শখ কেন তোর।





গনজাগরন  আল্টিমেট )

নিয়ে আসছে আবারো দেশের বিখ্যাত পরিচালক ইস্রান সরকার । এই ছবির ব্যাপারে ইমরান আমাদের প্রধান বার্তা সম্পাদক কে বলেন \” গণজাগরণ মঞ্ছ ১ সুপার হিট ছবির ব্যাপক সাফল্যের পর এইবার আমরা আগের থেকেও অনেক বেশি ব্যয় বহুল ছবি বানাতে যাচ্ছি , আশা করি গণজাগরণ মঞ্ছ ২ ছবিটি দর্শকদের আরো অনেক ভাল লাগবে ,এতে অনেক আধুনিক প্রযুক্তির ব্যাবহার করা হয়েছে ও গানের শুটিং হয়েছে ঈন্ডিয়ার র এর হেডকোয়ার্টার ,প্রেসিডেন্ট প্যালেস ও আরো কিছু মনরোম স্থানে \”

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর প্রতিকুল আবহাওয়ার কারনে ছবির প্রদশনিতে প্রব্লেম হতে পাড়ে জানিয়েছে । আরেক প্রডাকশন হাউস \” শিবির এন্ড হেফাজত মোশন \” খুব তারা তারি আরো একশন নির্ভর ছবি বানিয়ে ইমরান সরকারের ছবিকে ফ্লপ করার চিন্তা করছে বলে গোপন মাধ্যমে জানা গেছে ।

বারাক অবামা টিভি
মিডিয়া নিউজ




 

মায়া নামে এক মিথ্যে শব্দ কে বাংলা শব্দের অভিধানে স্থান দিয়েছিল কে ? ,
এই মায়া তো ভণ্ড প্রতারক যাদুকরের অধ্যাবস্যায়ের ফল , যে জাদু দেখায় ,উপার্জন করে অর্থ আর ক্ষ্যাতি । এতো সে মায়া নয় যে মায়ার কথা বলা আছে অভিধানে ।

সেই অস্তিত্বের মায়াবী ডাক আজ যাদুকরের রাগিনি সুরের সাথে তুলনা দিচ্ছি ,যে রাগিনি সুরে দোলে উঠে অন্তরা আত্মা , যে সুরের মূর্ছনায় নেচে উঠে হিংস্র সাপেরা , এ তো জাদুকর সাপুরের সাথে তুলনা ! হ্যা কি করছি আমি

নিজ অস্তিত্বের দ্বন্দ্ব সঙ্ঘাতের মাঝে সৃষ্টিকর্তার ডাক শুনতে পাই , পাই এক অজানা জগতের সন্ধান , যেথায় আমি অন্তর্যামী , বিধাতার সাথে তুলনা দিচ্ছি না নিজেকে

এতো সাধারন ঘটনার কিছু যৌক্তিক ভবিষ্যৎ
শুধু মাত্র ধারনার যার উপর ভিত্তি করে ঝুলে আছে এই সমগ্র মানবসমাজ


আমার এলাকার মসজিদের খতিব ফতোয়া দিয়াছেন পহেলা বৈশাখ এ নাকি পান্তা ইলিশ খাইলেও গুনাহ হবে ( ব্যাং ব্যাঙ্গ ) তাহার যুক্তি ইহা নাকি হিন্দুদের কালচার ,মিস্টার খতিব সাহেব আপনি নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে মানে দেবতা নারায়নের কোলে বসিয়া কথা বলিতেছেন ইহাতে আপনার কোন গুনাহ হইতেছে কিনা ভাবিয়া দেখিয়াছেন ?

 

এইভাবে ইসলাম কে নিজের সাধ আর সাধ্যের প্রোডাক্ট বানাইয়া আপনারা নিজেরা অজ্ঞতা আর মূর্খের পরিচয় দিচ্ছেন । হিসেব করলে দেখবেন আপনার কোন পূর্বপুরুষই হয়ত এক কালে হিন্দু ছিল । সেকালে কেবল ইসলামের ভালবাসা আর উদারতা দেখেই হিন্দু সমাজরা ইসলাম কে গ্রহন করেছিল স্বাদরে , এখন ঘ্রিনাভরে প্রত্যাখ্যান করে মূর্তি পুজোর যুক্তি না পেয়ে হয়ে যাচ্ছে নাস্তিক । এতো আপনাদের মত অজ্ঞ ফতোয়াবাজদের ই মহান ভহুমিকা । এক কাজ করেন ভাত খাওয়াও বাত দিয়া দেন ইহাও নাকি হিন্দুদের খাবার ছিল এক কালে !


 

ধ্বংস কাব্য লেখার বাসনায়
কামের মাঝে ডুব দেবার আগমনে
অন্তিম শেষ সূর্য যেদিন আলো দেবে
দেহ হীন ভালবাসার তুচ্ছ আবেগ
সেদিন বড় নষ্ট দেহের জ্বালাতন

কামুক পুরুষের ক্ষুদ্র জলন্ত আগুনে
দাবানলের তিব্র হাতছানি
লিলার জগতের বসিন্দা  বন্দী
তবে লিলার ভবে ,ভাবের মরন
আসল মরন
মড়নের আগে মরণ


আত্মা বা মন হলো এক ধরনের পাথর , যাহা এবারেস্ট এর চুড়ায় পাওয়া যায় ।দেখতে কালো , ধরতে গরম আর এক একটার ওজন দশ কেজি । মেট্রিক পদ্ধতিতে । ইহা প্রথম আবিস্কার করেন চার্লস ডারউইন এর দাদার দাদা চার্লস আডা বাইরন ।


 প্রেম নিবেদনের জন্যে লিখিত পত্রকে বলে প্রেমপত্র

যাহা লিখিত হয় কাউকে কাইত করার উদ্দেশ্যে
যাতে কাইত হইতে হইতে সে আচমকা মাটিতে পড়িয়া যায়
যাহা শুনিয়া পাষাণ হৃদয় গলিয়া মিনারেল ওয়াটার হইয়া যায়
যাতে পরবর্তীতে তা খাওয়া ও লইয়া যায় যেখানে সেখানে !

আবে  ! প্রেম পত্র, প্রেম করিবার তরে লেখা হয় বুচ্ছিস , ভালবাসার তরে না ।ভালবাসিলে বলিতে বা লিখিতে হয়না , ভালবাসিলেই হয়


রাষ্ট্রদ্রোহ মামলা হয়েছে এক ছাত্রের বিরুদ্ধে , অপরাধ শেখ হাসিনা কে নিয়ে ফেসবুকে কটূক্তি করে স্ট্যাটাস দেওয়া ।

 অশিক্ষিতের মত কটুক্তি করলে এমনই হওয়া উচিত 


কিন্তু  এই যদি হয় রাষ্ট্রদ্রোহর নমুনা তাহলে কি হবে

যারা তিতাসে বাঁধ দিয়েছিল ভারতের জন্য ,যারা বলে সীমান্ত হত্যা সরকারের মাথা ঘামানোর ব্যাপার নয় , যেখানে নিজ রাষ্ট্রের নোবেল লরিয়েট কে বাদ দিয়ে ভারতের অমর্ত শেন কে দিয়ে কেক কাটানো হয় । শেয়ার বাজারের লুটেরা যাদের নাম সকলেই জানে ,কোথায় আমাদের জাতীর বিবেক আদালত কিংবা কোথায় দেশপ্রেম আর রাষ্ট্রদ্রোহিতা ।
দেশপ্রেম কি এখানে রাজনীতির ব্যাবসার হাতিয়ার ছাড়া অন্য কিছু । ধিক্কার বাংলাদেশ ধিক্কার

 

 

 

 


পুরুষদের চক্ষু যখন নারীর উপর বিধ্ব হয় কামুকের প্রতিচ্ছবি হয়ে ,মানুষকে ধারন করি বস্ত্রের ভিতরের হাজার অণুজীব এর সম্মিলিত দেহ দিয়ে,তখন মনুষ্যত্বের বিপরীতে আত্মপ্রকাশ করে আমাদের পশুবৃত্তি ।পুরুষ নয় তখন হয়ে যাই পশু ।



দেহ ও তার অনুভহুতির বিশালতা মানব কে করেছে পশুর থেকে আলাদা । জৈবিক আকর্ষণের সাথে মানবিক অনুভহুতি মিলে মানব তৈরি করে ভালবাসার রসায়ন । যেখানে লোপ পায় ক্ষুদ্র শারিরিক আনন্দের তুচ্ছ সময় । মনের আবেগ আর ভালবাসার তিব্র ভাবাবেগ মানুষকে দেয় ধরণীতে স্বর্গের রুপক) অনুভুতি । তাই তো যুদ্ধে যাওয়া ভালবাসার মানুষটির জন্য প্রেমিকা অপেক্ষা করে বছরের পর বছর , কবে আসবে তার মায়া আর ভালবাসার মানুষ, একটি পবিত্র চুম্বনে ধুয়ে যাবে বৎসরের হাজারো গ্লানি ।


 

ধ্বংস কাব্য লেখার বাসনায়
কামের মাঝে ডুব দেবার আগমনে
অন্তিম শেষ সূর্য যেদিন আলো দেবে
দেহ হীন ভালবাসার তুচ্ছ আবেগ
সেদিন বড় নষ্ট দেহের জ্বালাতন

কামুক পুরুষের ক্ষুদ্র জলন্ত আগুনে
দাবানলের তিব্র হাতছানি
লিলার জগতের বসিন্দা বিয়েতে বন্দী
তবে লিলার ভবে ,ভাবের মরন
আসল মরন
মড়নের আগে মরণ

 


তুমি ছিলে বাউন্ডুলে , ছিলে চিন্তাশীল ।
তোমায় ভাবতাম আমার অস্তিত্বে।চিন্তা করতাম তোমার মত,কারন চিন্তা করা শিখেছি তোমার হাত ধরে।ভাবতাম তুমি আমার ভাই, ভাবতাম তুমি হবে সংগ্রামের সঙ্গী।শুনালম তুমি নেই ,মানে আর নতুন কিছু ভাবতে শিখাবেনা তুমি ,দেখিয়ে দেবেনা নতুন কোন ভুল।
বড় একা একা লাগছে,আগে কখন চিন্তা করিনি এত কষ্ট পাব হয়ে যাব একা ।
তোমার শেষ লেখাটা পড়ি নি ,শুনেছি একাত্তর নিয়ে লিখেছ লিখেছ বাংলাদেশ নিয়ে.সেই লেখা নিয়ে আর কোন হাইকোর্ট কেন উচ্চ বাচ্চ করলে এইবার বাংলার আইন, গোড়া শুদ্ধ উঠিয়ে ফেলব .


অনেক দিন পড়ে ভুলে গিয়েছি সেই কবে থেকে বিদায় নিয়েছে আত্মার আনন্দ । এই সেদিন জীবনে দেখতে পেলাম কিভাবে নিজ অন্তরে সর্বময়ের উপস্থিতি প্রতিটি মুহূর্ত ,কিভাবে উনি বলে বেলান আমাদের, আমায় ভাব ,আমি যে তোমার অন্তরে আমি যে শত কষ্টের পর আনন্দ দেই তোমার মনে, সবসময় জানান দিচ্ছি ,খুজে নেও অতীতে কোথায় ছিলাম আমি। বর্তমান তো তোমারি অতিতের প্রতিদান । শুধু বর্তমানে থাকো নিজের মত,কিছুটা আমার মত করে কর । দেখ তুমি কত আনন্দিত ।

১৫ই জুন ২০১২


 

সার্টিফিকেটের জন্য পড়াশোনা বন্ধ হবে কবে । মাথার মধ্যে ছডাক ঘিলু নাই সি জি পি এ পোলাপানের \”ফোর \”

শালার আবাল পোলাপাইন, জীবনে যে শিক্ষা বলতে কি বোঝায় তা সম্পর্কে কোন আইডিয়া নাই।

পরিক্ষার আগে মুখস্ত করা আর খাতার মধ্যে বুমি কইরা দিয়া আসা । কয়দিন পর জিগাইলে কয় এইডা আবার কি ?

JUNE 8


 

 

 

জন্মের পর থেকে যে আর কতবার বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস নতুন করে শিখতে হবে কে জানে। আজকের প্রথম আলো পড়ে জানলাম স্বাধীনতার ঘোষণা নাকি অনেক পাবলিকই দিসে।জিয়া নাকি এম্নেতেই দিসে । আর এইদিক দিয়া এক বন্ধুর বাপে বলে ঢাকা থাইকা পলাইতে গিয়া মেঘনা নদির উপর নৌকায় জিয়ার ভাশন শুনছে।

আর কত কাল লাগবে নিজেদের জন্মের ইতিহাস লিখতে ? , না হয় মৃত্যুর ইতিহাস খুব তারাতারি লিখেবে কেউ

MARCH 26


 

জীবনটাতে কি রঙ ছিল
রঙ কি ছিল জীবনে
সাদা , লাল ,নিল নাকি কালো
জীবন টা তো জীবন
খাচ্ছি দাচ্ছি গুমোচ্ছি
রঙ খুজছি কোন কামে
কি রঙ কি ছিল তা নিয়ে এত চিন্তা কেন
জিবনে আবার রঙ থাকে কিভাবে ?
সময়ে চলে বেঁচে থাকা
অতিতে চলে জীবন
সেখানে আবার কিসের রঙ
ধ্যুর আজাইরা রঙের প্যাচাল

 



OCTOBER 18 2011

Tarak Aziz updated his status.
When faculty go for the conceptual Exam .I just fell that ,so called brilliant fears the shake , ya its a shake for them . I just saw it today . Everyone out after one hour , I was in exam hall , solving the case\’s 1st question .

Damn ! why i am not a brilliant Researcher ?
Shit Happens !


OCTOBER 17 2011
Studying some researcher crape theory, they developed some crape what will help to Make a research good ! . I sure if any one going to follow those fucking theory he is a Dumb ass researcher .
Fucking Education system !




 

 

Love seems little spiritual to everyone, I also believed that ,

but Reality is love is a Idea in a human mind , what is conceptualize by literature , story, movie and social structure . Everyone search for love , as he or she have a Idea of Love ,developed in teenage .

Two body one soul , heart to heart connection or bla bla just some imaginary concept what only real in imagination not in physical reality . In physical world physical attraction play the main part .

Commitment, promise, sharing , respect , honesty may develop a relationship of trust ,you may call it literally Love .

\” LOVE \” DON\’T EXIST in reality its exist in Imagination


 

সেদিন ঘুম ভেঙ্গে দেখেছিলাম তোমায় পাহাড়ের সাড়ির এপাশে
প্রভাতের ঝর্না তুমি বইছিলে উচ্ছল গতিতে
কানে ছিল মোর রাগিণী সুর ,প্রানে বইছিল দখিনা হাওয়া

সেদিন সবাই প্রান ভরে ঘুমচ্ছিল
জেগে ছিল একলা নাবিক,
নিয়ে যাচ্ছিল তোমায় আমায় প্রেম সাগরে
যেথায় ডুব দিয়েছিলাম দুজনে আনমনে

 

2 thoughts on “মাইক্রো ব্লগ চলছে”

Comments are closed.